Monday, October 14, 2013

আসছে ম্যালেরিয়ার টিকা

বিশ্বে প্রথম ম্যালেরিয়ার টিকা বাজারে আনতে যাচ্ছে ওষুধ উৎপাদনকারী ব্রিটিশ প্রতিষ্ঠান গ্লাক্সােস্মিথক্লাইন (জিএসকে)। আফ্রিকার সাতটি দেশের সাড়ে ১৫ হাজার শিশুর ওপর পরীক্ষামূলকভাবে এ টিকা প্রয়োগে ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা প্রায় অর্ধেক নেমে আসার প্রমাণ পাওয়া গেছে। বিশেষজ্ঞরা এতে আশাবাদী হয়ে উঠেছেন।

পরীক্ষামূলকভাবে টিকা প্রয়োগের এ ফল গতকাল মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার ডারবানে চিকিৎসাসংক্রান্ত একটি বৈঠকে প্রকাশ করা হয়েছে। জিএসকে এক বিবৃতিতে জানিয়েছে, আরটিএস,এস নামের টিকাটি বাজারে আনার আইনগত অনুমোদন চেয়ে ইউরোপীয়ান মেডিসিনস এজেন্সির (ইএমএ) কাছে তারা শিগগিরই আবেদন করবে।

জিএসকে অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান- পাথ ম্যালারিয়া ভ্যাকসিন ইনিশিয়েটিভের (এমভিআই) সঙ্গে যৌথভাবে টিকাটি তৈরি করেছে। এতে অর্থায়ন করেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা- বিল অ্যান্ড ম্যালিন্ডা গেটস ফাউন্ডেশন। টিকাটি তৈরিতে সময় লেগেছে ৩০ বছর।

অ্যানোফিলিস জাতীয় স্ত্রী মশার কামড়ে ম্যালেরিয়া ছড়ায়। সারা বিশ্বে প্রতি বছর এ রোগে প্রায় ছয় লাখ ৬০ হাজার মানুষ মারা যায়। তাদের বেশির ভাগ পাঁচ বছরের কম বয়সী শিশু।

জিএসকে জানিয়েছে, ৫ থেকে ১৭ মাস বয়সী শিশুদের শরীরে পরীক্ষামূলকভাবে আরটিএস,এস প্রয়োগ করা হয়। ১৮ মাস পরে দেখা গেছে তাদের মধ্যে ৪৬ শতাংশ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়নি। তবে ছয় থেকে ১২ সপ্তাহের শিশুদের ক্ষেত্রে এ সফলতার হার মাত্র ২৭ শতাংশ। ইএমএর অনুমোদন পাওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) ২০১৫ সালের গোড়া থেকে আরটিএস,এস ব্যবহারের জন্য সুপারিশ করতে পারে। সূত্র : বিবিসি, গার্ডিয়ান।

No comments:

Post a Comment